Sunday, July 23, 2017

সৌদি আরব : সুইপারের চেয়ে ভিক্ষুকের আয় বেশি


সৌদি আরবে রয়েছেন প্রচুর ধনী ব্যক্তি। আবার সেই দেশেই রাস্তায় দেখা যায় ভিক্ষুক।
আরব নিউজ পত্রিকার খবর অনুযায়ী জেদ্দার স্ট্রিট সুইপার বা সড়ক পরিচ্ছন্নতা কর্মী দিনে এগার ঘণ্টা কাজ করেন, তাও করতে হয় সপ্তাহে ছয় দিন। তবে সে তুলনায় আয় অনেক কম। তাদের এক মাসের আয় মাত্র ৪০০ রিয়াল বা ১০৭ ডলার।
সুইপারদের অনেকেই নির্ভর করেন বিভিন্ন জনের কাছ থেকে পাওয়া বখশিশের ওপর। অবশ্য সেটি একেবারেই কম নয়, মাসে সাতশ থেকে আড়াই হাজার রিয়াল পর্যন্ত।
এত কষ্ট করে এতো কম আয় করা ইউনিফর্মধারী পরিচ্ছন্নতা কর্মীদের পাশেই দেখা মেলে ভিক্ষুকদের । 
বিশেষ করে রিয়াদ ও জেদ্দার সড়কে দেখা মেলে এসব ভিক্ষুকের এবং তাদের আয়ও খুব একটা কম নয়, কারণ দেশটিতে দান খয়রাতের একটি প্রথা চালু রয়েছে।
সৌদির ভিক্ষুকদের অনেকে আয়ের নতুন পথ খুঁজে পেয়েছে। আর তা হলো, তারা এখন পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ করছেন এবং তার বিনিময়ে পাচ্ছেন অর্থ। তবে কর্তৃপক্ষের চোখে তারা ঠিক বৈধ নয় আর এর মধ্যে অনেকেই অবৈধভাবে অবস্থান করা বিদেশী বলেই মনে করেন অনেকে।
এরা অনেকে সড়কে সিগন্যালের কাছে থাকে এবং যানবাহন দাঁড়ালে সেগুলো পরিষ্কার করেআর বিনিময়ে বখশিস নেয়। অনেকেই আবার সেটি করছেন পরিচ্ছন্নতাকর্মীর ইউনিফর্ম পড়েই, কর্তৃপক্ষের চোখে যা বৈধ নয়।
দেশটির সত্যিকার পরিচ্ছন্নতা কর্মীরা চাইছেন অতিরিক্ত অর্থ বা টিপস তাদেরকেই দেয়া হোক।
এ বিষয়ে মোহাম্মেদ নামক একজন পরিচ্ছন্নতা কর্মী আরব নিউজকে বলেন, "পয়সা দিতে হলে সেটি সত্যিকার পরিচ্ছন্নতা কর্মীদেরকেই দিন"।

No comments:

Post a Comment

Fun Video