Monday, July 10, 2017

Learning & Earning Development Project


LEARNING AND EARNING MONITORING SYSTEM

প্রশ্ন: নতুন ফ্রিল্যান্সারদের দৈনিক ‍রুটিন কেমন হওয়া উচিত?
উত্তর: ফ্রিল্যান্সারদের স্পেসিফিক কোনো রুটিন হয় না। ফ্রিল্যান্সিং এবং পার্সোনাল লাইফের সাথে তাল মিলিয়ে নিজের রুটিন নিজেকেই করতে হবে।

প্রশ্ন: আমি কিভাবে বুঝবো যে আমার কোন কাজ টা করা প্রয়োজন?
উত্তর: এই সাধারণ জ্ঞানটা আপনার না থাকলে ফ্রিল্যান্সিং আপনার জন্য নয়। যেহেতু ফ্রিল্যান্সিং টা আত্মকর্মসংস্থান সেহেতু কোন কাজ টা করা প্রয়োজন সেটাও আপনার ব্যক্তিগত ব্যাপার।

প্রশ্ন: কোন ক্যাটাগরির কাজ সবচেয়ে বেশি পোস্ট হয়?
উত্তর: আপওয়ার্কে সার্চ দিয়ে ফিল্টারিং করে দেখে নিতে পারেন। আমার জানা নাই।

প্রশ্ন: কোন ক্যাটাগরির কাজে সবচেয়ে বেশি ফ্রিলেন্সার কাজ করে?
উত্তর: এটাও আপনাকে সার্চ দিয়ে বের করতে হবে। কারণ মোটামুটি সব ক্যাটাগরিই জনপূর্ণ।

প্রশ্ন: কোন ক্যাটাগরির কাজে সবচেয়ে বেশি বাজেট থাকে?
উত্তর: কোনো ক্যাটাগরিই কম নয়। লংটার্ম এবং ক্রিটিকাল সব কাজেই বাজেট বেশি থাকে।

প্রশ্ন: অ্যাকাউন্ট 100% কমপ্লিট কিন্তু অ্যাপ্রুভ হচ্ছে না কেন?
উত্তর: ওদের দেয়া নিয়ম কানুন এবং যুক্তির সাথে মিলছে না বলেই অ্যাপ্রুভ হচ্ছে না।

প্রশ্ন: জব কমপ্লিট করেছি, ক্লাইন্টও ফিডব্যাক দিয়েছে কিন্তু প্রোফাইলে শো করছে না কেন?
উত্তর: ১-১৪ দিনের মধ্যে প্রোফাইলে শো করবে।

প্রশ্ন: আমি কি আমার অ্যাকাউন্টে অন্যের পেওনার কার্ড অ্যাড করতে পারবো?
উত্তর: না করাই ভাল।

প্রশ্ন: ক্লাইন্টের সাথে একটা কাজ নিয়ে ঝগড়া হয়েছে। এখন আমার কি করা উচিত?
উত্তর: ক্লাইন্টের সাথে মিটমাট করে নেয়া উচিত। বেশি বুঝবেন তো ঝামেলায় পড়বেন।

প্রশ্ন: ক্লাইন্টকে কি সরাসরি স্কাইপি বা ইমেইল বা ফোন নাম্বার দেয়া যাবে?
উত্তর: ইন্টারভিউ চলাকালীন সময়ে দেয়া যাবে, কভার লেটারে না।

প্রশ্ন: গুগল এবং ইউটিউব ফলো করে কি আমি কাজ শিখতে পারবো?
উত্তর: একবার ট্রাই করে দেখেন না। কারো ইন্সট্রাক্টর দরকার হয় কারো দরকার হয় না।

প্রশ্ন: আপওয়ার্ক থেকে ব্যাংক উইথড্র দিলে কত সময় লাগে টাকা জমা হতে?
উত্তর: ১-৩ দিন। (অফিসিয়াল ছুটি বাদে)

প্রশ্ন: আপওয়ার্কের নাম আর ব্যাংক অ্যাকাউন্টের নাম কি একই হতে হবে?
উত্তর: হ্যা।

প্রশ্ন: বিড করে কাজ পাচ্ছি না। এখন আমি কি করতে পারি?
উত্তর: বিড করার কৌশল পরিবর্তন করুন।

প্রশ্ন: আমি কি পুরো আপওয়ার্ক প্রোফাইল চেঞ্জ করলে কোনো সমস্যা হবে কি? যেমন ক্যাটাগরি।
উত্তর: বড় কিছু চেঞ্জ করতে হলে সাপোর্টে কথা বলে নিতে পারেন।

প্রশ্ন: ডাচ বাংলা বুথ থেকে টাকা তুললে ডলার প্রতি কত টাকা দিচ্ছে?
উত্তর: সেটা একবার তুললেই জানতে পারবেন। কারন এই রেট প্রতিদিন পরিবর্তনশীল।

প্রশ্ন: যাদের ন্যাশনাল আইডি কার্ড নেই তারা কিভাবে অ্যাকাউন্ট খুলবে?
উত্তর: অ্যাকাউন্ট খুলতে কোনো কার্ড বা নথি পত্র লাগে না। কিন্তু আপওয়ার্ক যখন এটার জন্য রিকোয়েস্ট করবে তখন লাগবে। এবং তখন দেখাতে না পারলে সাসপেন্ড হতে পারেন। আইডি কার্ড না থাকলে পাসপোর্ট করতে পারেন। তবে বয়স ১৮ হওয়া দরকার।

প্রশ্ন: আমি পিটিসি সাইটের মাধ্যমে ইনকাম করতে চাই? কোন সাইট টা ভাল?
উত্তর: জানা নাই। গুগলে রিসার্চ করে দেখতে পারেন।

প্রশ্ন: আপওয়ার্কে কয়টা টেস্ট দেয়া যায় আর পোর্টফলিওতে কয়টা ডিজাইন রাখা যায়?
উত্তর: অগনিত।

প্রশ্ন: আমার বাজেট 30/40/60 হাজার টাকা। গ্রাফিক্সের কাজ করতে চাই। কেমন কম্পিউটার নিলে ভাল হবে?
উত্তর: এই প্রশ্নটা কম্পিউটারের দোকানে গিয়ে করলে সবথেকে বেশি ভাল হবে।

প্রশ্ন: আমি কিছুই করতে পারছি না। আমার সব রাস্তা বন্ধ। সব জায়গায় আমি ফেল। তাই চাচ্ছি ফ্রিল্যান্সিং করতে। এখন আমি কিভাবে শুরু করতে পারি।
উত্তর: আপনাকে দিয়ে ফ্রিল্যান্সিং হবে না। দুঃখিত।

প্রশ্ন: আমার আইডি সাসপেন্ড হয়ে গেছে। আমি কি আমার নামে আরেকটা আইডি খোলতে পারব?
উত্তর: যদি নথিপত্র আগে থেকে জমা না দিয়ে থাকেন তাহলে পারবেন।

প্রশ্ন: আমার একাউন্ট সাসপেন্ড হয়েছে। কি করতে পারি?
উত্তর: দেরি না করে সাপোর্টে যোগাযোগ করুন।

প্রশ্ন: আমি কাজ পাচ্ছি না কেন?
উত্তর: আপনিই খুঁজে বের করুন কেন কাজ পাচ্ছেন না। কোথায় আপনার ঘাটতি আছে।

প্রশ্ন: আমি কাজ পেয়েছি। কিন্তু কাজটা বুঝতে পারছি না। কিভাবে করব?
উত্তর: আপনার আপওয়ার্ক অ্যাকাউন্টটি ক্লোজ করে দিতে পারেন।

প্রশ্ন: আমি ফ্রিল্যান্সিং করতে চাই। কোন প্রতিষ্ঠান থেকে শিখলে ভাল হবে?
উত্তর: যে প্রতিষ্ঠান খুব ভাল ভাবে শিখাবে।

প্রশ্ন: আমি যদি একাউন্ট খোলার পর কান্ট্রি এবং স্কিল চেন্জ করে দেই তাহলে কি সমস্যা হবে?
উত্তর: সাপোর্টে কথা বলে শিউর হয়ে নিতে পারেন।

প্রশ্ন: একই কম্পিউটার থেকে একাধিক একাউন্ট ব্যবহার করলে কি ব্যান করে দিবে?
উত্তর: হ্যাঁ।

প্রশ্ন: একটা খারাপ ফিডব্যাক পেয়েছি। সেটা কিভাবে রিমুভ করব?
উত্তর: টপ রেটেডে হলে ওই কন্ট্রাক্টের আইডি নম্বর সহ সাপোর্টে রিকোয়েস্ট সেন্ড করুন।

প্রশ্ন: কখন বিড করলে কাজ পাওয়া যাবে?
উত্তর: যখন জব পোস্ট হবে। তবে এর নির্দিষ্ট কোনো সময় নেই। তবে আমেরিকানরা বাংলাদেশি শেষ রাতের দিকে জব পোস্ট বেশি করে।

প্রশ্ন: কিভাবে কভার লেটার লিখব?
উত্তর: কভার লেটার লেখার আলাদা কোনো নিয়ম নেই। তবে গ্রুপের ফাইল সেকশনে কিছু টিপস আছে। দেখে নিতে পারেন।

প্রশ্ন: কোন ব্যাংকে টাকা তোলা সবচেয়ে ভালো?
উত্তর: ইন্টারন্যাশনাল লেনদেনে যারা ফার্স্ট সেই সব ব্যাংকই ভাল। যেমন ডাচ্ বাংলা, ইসলামী, ব্র্যাক ইত্যাদি।

প্রশ্ন: কোন সেক্টরের ডিমান্ড বেশি?
উত্তর: সব সেক্টরে।

প্রশ্ন: ক্লাইন্টের পেমেন্ট মেথড ভেরিফাইড না কিন্তু হায়ার করেছে। কি করব?
উত্তর: ভেরিফাইড না হওয়া পর্যন্ত অফার গ্রহণ করবেন না।

প্রশ্ন: টাইম ট্র্যাকার কিভাবে ব্যবহার করে?
উত্তর: আপওয়ার্কে লগিন করে ডেস্কটপ অ্যাপটি ডাউনলোড এবং ইন্সটল করবেন। তারপর লগিন করবেন। নির্দিষ্ট কন্ট্রাক্টটি ওপেন করে একটি মেমোর নাম লিখবেন তারপর স্টার্ট বাটনে ক্লিক করে কাজ শুরু করবেন।

প্রশ্ন: ফ্রিল্যান্সিং শিখতে চাই। কিভাবে শিখব?
উত্তর: এই লাইনটা গুগলে কপি পেস্ট করে সার্চ দিন। উত্তর পেয়ে যাবেন।

প্রশ্ন: রাইজিং ট্যালেন্ট পেতে কতগুলো জব কমপ্লিট করতে হয়?
উত্তর: কোনো জব কমপ্লিট করতে হয় না। আপনার প্রোপোজাল যত বেশি ক্লাইন্টরা ভিউ করবে তত তারাতারি রাইজিং ট্যালেন্ট ব্যাজ পাবেন।

প্রশ্ন: শুনেছি বাংলাদেশ থেকে আইডি এপ্রোভ করে না। এইটা কি সত্যি?
উত্তর: না, অসত্য।

প্রশ্ন: আজকে পেপারে দেখলাম একজন আপওয়ার্ক থেকে ২ লাখ টাকা আয় করে। আমি কি তার মতো আয় করতে পারবো?
উত্তর: পারবেন অথবা পারবেন না। সবটা আপনার উপর নির্ভর করে।

প্রশ্ন: আপওয়ার্কে আমি ভিডিও ভেরিফিকেশন দিয়েছি। পাস করছি । এর পর কি আমার আর কোনো ভেরিফিকেশন চাবে?
উত্তর: চাইতে পারে।

প্রশ্ন: আমার তো ব্যাংক আকাউন্ট নাই । ১৮ বছর হইনাই! টাকা তুলব কেমনে? আপওয়ার্কে পেমেন্ট বসে আছে। আমার আব্বুর ব্যাংক আকাউন্ট সাপোর্ট করেনা। আমি কি পেওনিয়ার দিয়ে টাকা তুলতে পারব!!
উত্তর: ১৮ বছরের পূর্বে প্রফেশন হয় না। পড়াশুনা হয়।

প্রশ্ন: আমি ইংরেজী কিছুই জানিনা। ২ দিন আগে লাপ্টপ নিছি । এর আগে আমি একবার এম এস ওয়ার্ডের কোর্স করছিলাম। এখন কি আমি ডাটা এন্ট্রিয়ের কাজ করতে পারবো?
উত্তর: না।

প্রশ্ন: কম দামে বেশি কাজ করে দিলে প্রোফাইলে কি কোনো ধরনের প্রভাব পরবে?
উত্তর: না। তবে আপনার উপর প্রভাব পড়বে। ভবিষ্যতে বেশি দামের কাজ পাওয়া কষ্টকর হয়ে যাবে।

প্রশ্ন: ক্লায়েন্ট কে কি কেউ রিপোর্ট মারতে পারে?
উত্তর: হুম, পারে।

প্রশ্ন: জব সাকসেস স্কোর পেতে কয়টা জব পেতে হবে?
উত্তর: অন্তত একটা এবং প্রথম জব পাওয়ার পর অন্তত ৩ মাস অপেক্ষা করতে হবে।

প্রশ্ন: প্রোফাইলে ভিডিও প্লেস করা কি জরুরি?
উত্তর: না। মন চাইলে করতে পারেন। না করলেও সমস্যা নেই।

প্রশ্ন: ফ্রীল্যান্সার কে কি কেউ রিপোর্ট মারতে পারে?
উত্তর: হুম, পারে।

প্রশ্ন: ভিডিও ভেরফিফিকেশন দেওয়ার পরে আর কখনো কি আমার ন্যাসনাল আইডি কার্ড ভেরিফিকেশন চাবে?
উত্তর: চাইতে পারে।

প্রশ্ন: মেসেজে কি কোনো অনৈতিক ভাষা ইংরেজিতে ব্যাবহার করা যাবে?
উত্তর: না।

প্রশ্ন: রিফান্ড দেওয়া, জব সাবমিট করে ১৪ দিন অপেক্ষা করা, খারাপ ফিডবাক কোনটা মারাত্বক বেশি?
উত্তর: কিসের জন্য রিফান্ড, কত অ্যামাউন্টের কাজ, খারাপ ফিডব্যাকের কোন অপশনটা বেশি খারাপ তার উপর ডিপেন্ড করে।

প্রশ্ন: আপওয়ার্ক অ্যাকাউন্ট থেকে পেওনার কার্ড কিভাবে রিমুভ করবো?
উত্তর: সাপোর্টে যোগাযোগ করে রিমুভ করতে হবে।

প্রশ্ন: কি কি কারনে আপওয়ার্ক অ্যাকাউন্ট সাসপেন্ড হয়?
উত্তর: গ্রুপের ফাইল সেকশনে এ নিয়ে একাধিক আর্টিকেল আছে। দেখে নিতে পারেন।

প্রশ্ন: পেইউনিয়ার কার্ড কোন কোন ব্যংকের বুথ এক্সেপ্ট করে?
উত্তর: যে বুথের সাইনবোর্ডে মাস্টারকার্ড লোগো আছে, সেই বুথই এক্সেপ্ট করবে।

প্রশ্ন: পেমেন্ট কিভাবে তুলবো? কোন অপশন টা ভালো হবে??
উত্তর: সব অপশনই ভাল তবে দ্রুত টাকা পাওয়ার জন্য পেওনার ভাল। কয়েক মিনিটের মধ্যে টাকা চলে আসে।

(আরও প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন। পরবর্তীতে ডকুমেন্টে অ্যাড করে দেয়া হবে)

No comments:

Post a Comment

Fun Video