Thursday, July 20, 2017

আবুধাবির বাংলা স্কুলে নোবেলজয়ী তানিগুচি

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বাংলা স্কুলে কৃষি বিষয়ক প্রকল্প গ্রিন হাউস উদ্বোধন করেছেন নোবেল বিজয়ী পরিবেশবিদ অধ্যাপক তামিহিরো তানিগুচি। স্কুল প্রাঙ্গণে বিরল প্রজাতির উদ্ভিদ ও তরুলতা সংরক্ষণ, রুক্ষ আবহাওয়ায় শস্য উৎপাদন নিয়ে গবেষণার লক্ষ্যে এ গ্রিন হাউস উদ্বোধন করা হয়।
তানিগুচি ২০০৫ ও ২০০৭ সালে নোবেলজয়ী পরিবেশবিদ, জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রাক্তন ভাইস চেয়ারম্যান, নিউক্লিয়ার এনার্জি বিশেষজ্ঞ ও গ্লোবাল মিশনের বিশেষ পরামর্শক অধ্যাপক।
আবুধাবির বাংলা স্কুল আর তিন বছর পরই চার দশকে পা রাখবে। লেখাপড়ার পাশাপাশি অন্য পরিসরেও প্রবাসের এই প্রতিষ্ঠানটির দখল কম নয়। ২০০৫ সালে এখানে প্রতিষ্ঠা পায় পরিবেশ বিষয়ক সংগঠন নিসর্গ। যার সঙ্গে আবুধাবি এনভায়রনমেন্ট এজেন্সি সরাসরি যুক্ত। এই অনুষ্ঠানের মধ্য দিয়েই তথ্যগুলো আসছিল। আয়োজনে স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মীর আনিসুল হাসান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নিসর্গর সমন্বয়ক ড. আনিতা সাওল।
এ দেশের সরকারও পরিবেশ বিষয়ক সচেতনতা সৃষ্টিতে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এক জায়গায় নিয়ে আসে। শিক্ষা কার্যক্রমের অনিবার্য দিক হিসেবে এই ক্ষেত্রটিকে তারা বিশেষ গুরুত্ব দেয়। বাংলা স্কুল চলেছে এরই সমান্তরালে। স্কুলটি এ দেশের পরিবেশ বিষয়ক প্রতিষ্ঠানে নিবন্ধিত হয়েছে। এটা এ দেশে টেকসই প্রকল্পে উদ্যোগ গ্রহণ করারই ইতিবাচক ফল। বাংলা স্কুল এখন পরিবেশ সুরক্ষায় সংযুক্ত আরব আমিরাতে শিক্ষায়তনগুলোর মধ্যে নেতৃত্ব দানকারী প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে। আবুধাবির এনভায়রনমেন্ট এজেন্সি কর্তৃক পরিবেশ প্রশিক্ষণের জন্য নিবন্ধিত ১২০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে বাংলা স্কুল এখন আলাদা মর্যাদায় ভাস্বর।
স্কুলটির কৃতিত্বের ঝোলা এখন কম ভারী হয়নি। ২০১৩ সালে স্কুলটি বৈশ্বিক পর্যায়ে পরিবেশ বিষয়ে অবদানের জন্য এক লাখ ডলার মূল্যের সম্মানজনক ‘যায়েদ ফিউচার এনার্জি পুরস্কার’ পায়। মাটি, বায়ু, পানি ও বর্জ্য নিয়ে তারা তাদের পরীক্ষা অব্যাহত রাখে। এ জন্য পুরস্কারও জোটে। ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালে পরিবেশ বিষয়ক উদ্ভাবনী উদ্যোগের জন্য পায় সাসটেইনেবল স্কুল ইনিশিয়েটিভ অ্যাওয়ার্ড।
গ্রিন হাউস উদ্বোধনের পর সবাই মিলে অধ্যাপক তামিহিরো তানিগুচিকে নিয়ে প্রতিষ্ঠানের সোলার প্যানেল পরিদর্শন করেন। পুরস্কারের অর্থ দিয়েই ২০১৩ সালে এই প্যানেল নির্মাণ করা হয়।
আয়োজনে আলোচনা পর্বটি ছিল সংক্ষিপ্ত। এতে বক্তব্য দেন যায়েদ বিশ্ববিদ্যালয়ের ড. অধ্যাপক হাবিবুল হক খোন্দকার, বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ইকবাল হোসেন খান, আবুধাবি এডুকেশন কাউন্সিলের প্রোগ্রাম ম্যানেজার রুবি মাহমুদ, এমিরেটস এনভায়রনমেন্ট এজেন্সির কর্মকর্তা মিস মোনা, গ্লোবাল মিশনের চেয়ারম্যান খালেদ সিদ্দিক আল মুতাওয়া ও স্কুলের লোকাল স্পনসর খালিদ সাইয়িদ খালফান আল মানসুরি।

No comments:

Post a Comment

Fun Video